এম এন হাসান: এত অনিয়মের পরও জীবন এক শ্বাশত প্রক্রিয়া।  জন্ম এবং মৃত্যুই জীবনের সরল সত্য। এত বিশাল দেহের হাতি কিংবা ক্ষুদ্র পিপড়েও একই নিয়মের মধ্যে বন্ধী থাকতে হয়, মানুষকেও তাই। মাঝখানের এই বেঁচে থাকা কিছুদিনের মাত্র  সকলকে ফিরে যেতে হয়।

অকারণে এই বেঁচে থাকা সময়ে কত কিছুই না করতে চাই আমরা। একটা জীবন পৃথিবীতে এলে আনন্দের সীমা থাকে না। এই জীবন কিভাবে সাজাবো?

তা নিয়ে অস্থির হয়ে পড়ি!
এটা চাই, ওটা চাই, চাওয়ার শেষ থাকে না ৷কে কত বেশী বড় হবো?

অর্থ বিত্তের পাহাড় গড়বো, সমাজের যত উপরে ওঠা যায়, যে কোন ভাবেই হোক নিজের চাওয়াটা পূর্ণ করতেই হবে।

যে ভাবেই হোক,পেতে হবেই, এই চাওয়া পাওয়ার যুদ্ধে জীবনের সত্যটা ভুলেই যাই।

জীবন আসলেই কি ?
জীবনতো এক খন্ড সময় মাত্র, সময় ফুরিয়ে গেলে সবই শেষ, তখন পৃথিবীতে তোমার প্রয়োজন ফুরিয়ে যায়, চটজলদি তোমার সৎকারে ব্যস্ত হয়ে পড়ে সবাই।

পৃথিবীর সাথে সব লেনদেন ফুরিয়ে যায়।
এত অর্থবৈভব কিছুই সাথে যায় না এসব আমরা জেনেও কোন অপকর্ম থেকে বিরত থাকি না আমাদের বৈষয়িক চাওয়াগুলোকে বড় করে দেখি, যে কোন ভাবেই আমাকে পেতেই হবে।

এখানে তারুণ্য আর যৌবনের উচ্ছাস যেমন আছে,
আছে বয়সের ক্ষয়িষ্ণুনতা ধীরে ধীরে নিস্তেজ হতে থাকে শরীর বয়সের সাথে সাথে জীবনের ভার বাড়তে থাকে, রোগে শোকে অসহায়ত্ব বাড়তে থাকে, অসহায় বেঁচে থাকার ভেতর নিজেকে খুঁজে পাই লাঠিতে ভর দিয়ে উঠে দাঁড়াতে চাই, এক সময় তাও পারি না সমস্ত মায়া মমতা নিঃশেষ হয়ে যায় সমাজ সংসারের সব বন্ধন ঢিলে হয়ে পড়ে।

তবুও, জীবন আমাদের কাছে বড় বড় আকাঙ্খার ঘোর লাগা উৎসব, পাওয়ার উল্লাসে অহেতুক আনন্দের বিষয় হয়ে আছে, অমরা অমানবিক হয়ে পড়ি অহেতুক ছোটাছুটি করি।

আমরা কোন ভাবেই জীবনের প্রতি নির্মোহ হতে পারি না  চাওয়া পাওয়ার অহেতুক ইচ্ছে এড়াতে পারি না নিশ্চিত ফিরে যেতে হবে জেনেও লোভ লালসা থেকে বিরত থাকতে পারি না, পৃথিবীর সব অর্জনই অনাহুত, তা ভাবতে পারি না।

আমাদের জিঘাংসা, আমাদের নির্মমতার শেষ হয় না,
জীবনের কোন কসরতই কাজে আসে না শেষ পর্যন্ত
সে একাই আসে শূন্য হাতে, আবার শূন্য হাতে একাই ফিরে যায়। উপারো ভালো থাকুক পৃথিবীর কষ্ট-অর্জিত আত্মা গুলি.!!